সোমবার, ০৩ অক্টোবর ২০২২, ০৭:৪৪ পূর্বাহ্ন

সর্বশেষ সংবাদ :
বিএনপি ক্ষমতায় এলে জোটবেধে নির্যাতন করবে, তোফায়েল আহমেদ লালমোহনে শিক্ষককে পিটিয়ে মোটরসাইকেল নিয়ে গেল সন্ত্রাসীরা বাংলাদেশ অসম্প্রদায়িক গণতন্ত্রের দেশ: তোফায়েল আহমেদ ভোলায় লঞ্চের ধাক্কায় নৌকা ডুবে জেলের মৃত্যু ভোলার দৌলতখানে বিপুল পরিমাণ সয়াবিন ও ডিজেল জব্দ ভোলায় কাঞ্চন ফাতেমা ফাউন্ডেশনের শিক্ষা বৃত্তি প্রদান বোরহানউদ্দিনে ইসলামী যুব আন্দোলনের তৃণমূল সম্মেলন অনুষ্ঠিত ভোলায় লঞ্চের ধাক্কায় নৌকা ডুবি, জেলে নিখোঁজ বঙ্গবন্ধুর আদর্শকে ধারণ করে মানুষের সেবায় জীবন উৎসর্গ করে দিয়েছি : তোফায়েল খেলাধুলা-সাংস্কৃতিক চর্চা থাকায় দেশ আজ মাদকমুক্ত: ভোলায় স্বরাষ্ট্রমন্ত্রী
বঙ্গোপসাগরে ভোলার ৩ জেলে ট্রলার ডুবি: ১৩ জেলে উদ্ধার ৯ জেলে নিখোঁজ

বঙ্গোপসাগরে ভোলার ৩ জেলে ট্রলার ডুবি: ১৩ জেলে উদ্ধার ৯ জেলে নিখোঁজ

স্টাফ রিপোর্টারঃ

ভোলার চরফ্যাশন উপজেলার ঢাল চরের ২১ ও দৌলতখানের ৮ জেলেসহ ৩ টি মাছ ধরা ট্রলার বঙ্গোপসাগরে নিন্ম চাপের প্রভাবে ঝড়ো বাতাসে ও উত্তাল ঢেউয়ের কবলে পরে ডুবে গেছে। এ সময় অন্য ট্রলারের মাধ্যমে ২০ জেলে উদ্ধার হলেও ট্রলার ডুবির একদিন পর বুধবার দুপুর পর্যন্ত নিখোঁজ ৯ জেলের কোন সন্ধান পাওয়া যায়নি । তবে ডুবে যাওয়া ইউসুব মাঝির ট্রলার উদ্ধার করা হয়েছে বলে জানিয়েছেন চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়নের চেয়ারম্যান আব্দুস সালাম। এদিকে কোস্টগার্ড নিখোঁজদেরে উদ্ধারে চেষ্টা চালাচ্ছে। কিন্তু বৈরী আবহাওয়ার কারনে উদ্ধার অভিযান ব্যহত হচ্ছে। অপর দিকে সাগর উত্তাল থাকায় এবং ঝড়ের আভাস থাকায় উপকূলীয় ১৫ জেলায় জলোচ্ছ্াসের শঙ্কা রয়েছে। এছাড়া সমুদ্রবন্দরে তোলা হয়েছে তিন নম্বর এবং নদীবন্দরে তোলা হয়েছে দুই নম্বর সতর্কতা সংকেত। বুধবার (১০ আগস্ট) রাতে এমন পূর্বাভাস দিয়েছে আবহাওয়া অফিস।

স্থানীয়রা জানান, মঙ্গলবার বিকেলে পটুয়াখালী জেলার পায়রা বন্দর সংলগ্ন বঙ্গপসাগরের ২৫/৩০ কিলোমিটার দক্ষিনে ও ঢালচর সংলগ্ন বঙ্গপসাগরের ২১ জেলে নিয়ে চরফ্যাশন উপজেলার ঢালচর ইউনিয়নের কালাম মাঝি ও ইউসুফ মাঝির ট্রলার দুটি ডুবে যায়। ডুবে যাওয়া ট্রলারের মালিক ইউসুফ মাঝির শ্যালক নেছার কাজি সাংবাদিকদের জানান, বৈরি আবহাওয়ার কারনে সাগরে প্রচন্ড ঢেউয়ের কবলে পড়ে পটুয়াখালী জেলার পায়রা বন্দর সংলগ্ন বঙ্গপসাগরে ১৩ জেলেসহ ইউসুফ মাঝির মাছধরার ট্রলারটি ডুবে যায়। এসময় ইউসুফ মাঝিসহ ৫ জেলে উদ্ধার হলেও ৮ জন নিখোঁজ রয়েছে। নিখোঁজ জেলেদের মধ্যে মো. রাসেল (৩৫), মো. মন্নান (৩৬), নজরুল (৪০), আব্দুর রহমান (৩৭), তসলিম (৩০), মো. ইসমাইল (৪০), জুয়েল (৩২) এর নাম জানা গেছে। এদিকে উদ্ধার হওয়া জেলেরা পটুয়াখালী জেলার মহিপুর থানার একটি হাসপাতালে চিকিৎসাধী নিয়েছে। ওই ট্রলারে থাকা জেলেরা প্রত্যেকেই চরফ্যাশন উপজেলার বাসিন্দা।
অপরদিকে ঢালচরের জেলে আবুল হোসেন জানান, মঙ্গলবার সকালে ঢালচর সংলগ্ন বঙ্গপসাগরে ৮ জেলে নিয়ে ঢালচরের কালাম মাঝির মাছ ধরার ট্রলার ডুবে যায়। এসময় ৮ জেলেই অন্যান্য ট্রলারের মাধ্যমে জীবিত উদ্ধার হয়।

ভোলা কোস্টগার্ড দক্ষিন জোনের মিডিয়া কর্মকর্তা কে এম শফিউল কিঞ্জল জানিয়েছেন , নিখোঁজদের উদ্ধারে কোস্টগার্ডে ৬ টিম ও সমুদ্রগামী তাদের দুটি জাহাজও উদ্ধার অভিযান শুরু করেছে। এ ছাড়াও স্থানীয়রা বিভিন্ন স্থানে খোঁজা খুঁজি করছে। তবে বৈরী আবহাওয়ার কারণে উদ্ধার অভিযান ব্যাহত হচ্ছে । অপর দিকে বঙ্গোপসাগরে ঝড়ের কবলে পড়ে ভোলার দৌলতখানের একটি মাছ ধরার ট্রলার ডুবে গেছে। এ সময় ট্রলারে থাকা সাত জেলেকে জীবিত উদ্ধার করা হলেও নিখোঁজ রয়েছে এক জেলে। নিখোঁজ জেলে মিজান (২৭) দৌলতখান উপজেলার সৈয়দপুর ইউনিয়নের ৯ নং ওয়ার্ডের আবদুল মালেক মালের ছেলে। তিনদিনেও তার সন্ধান মেলেনি। বুধবার সংশ্লিষ্ট ইউপি সদস্য মোসলেউদ্দিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি জানান, ১০ দিন আগে ৮ শ্রমিক (ট্রলারের ভাগি) সহ দৌলতখান থেকে বঙ্গোপসাগরে মাঝি ইসমাইল ট্রলার নিয়ে মাছ শিকারে যান। গত সোমবার রাতে বঙ্গোপসাগরে জাল টেনে তীরে আসার সময় হাতিয়ার বয়ারচর এলাকায় ট্রলারটি ঝড়ের কবলে পড়ে ডুবে যায়।

এ সময় পাশে থাকা একটি ট্রলার সাত জেলেকে জীবিত উদ্ধার করলেও মিজান নামের এক জেলে নিখোঁজ রয়েছে। এঘটনার পর থেকে কোস্টগার্ড ও স্থানীয় জেলেরা অনেক খোঁজাখুজি করেও তার সন্ধান পাননি। এদিকে নিখোঁজ মিজানের বাড়িতে এ খবর শুনার পর থেকে শোকের মাতম চলছে। দৌলতখান থানার ওসি বজলার রহমান জানান, নিখোঁজ জেলের সন্ধানে আমরা খোঁজ-খবর নিতে আছি।

এদিকে বাংলা নিউজ সূত্র আবহাওয়াবিদ মো. তরিফুল নেওয়াজ কবিরের উদ্দৃতি দিয়ে জানিয়েছেন, বাংলাদেশের উপকূলীয় এলাকায় বায়ুচাপ পার্থক্যের আধিক্য বিরাজ করছে। ফলে সমুদ্র বন্দরসমূহ, উত্তর বঙ্গোপসাগর ও বাংলাদেশের উপকূলীয় এলাকায় ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এই অবস্থায় চট্টগ্রাম, কক্সবাজার, মোংলা ও পায়রা সমুদ্র বন্দরসমূহকে ০৩ (তিন) নম্বর স্থানীয় সতর্কতা সংকেত দেখিয়ে যেতে বলা হয়েছে।

এছাড়া উপকূলীয় জেলা সাতক্ষীরা, খুলনা, বাগেরহাট, ঝালকাঠি, পিরোজপুর, বরগুনা, পটুয়াখালী, ভোলা, বরিশাল, লক্ষ্মীপুর, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, চট্টগ্রাম ও কক্সবাজার এবং তাদের অদূরবর্তী দ্বীপ ও চরসমূহের নিম্নাঞ্চল স্বাভাবিক জোয়ারের চেয়ে ০২-০৪ ফুট অধিক উচ্চতার বায়ুতাড়িত জলোচ্ছ্বাসে প্লাবিত হতে পারে। ঢাকা, ফরিদপুর, মাদারীপুর, যশোর, কুষ্টিয়া, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম এবং কক্সবাজার অঞ্চলসমূহের ওপর দিয়ে দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৬০-৮০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ২ নম্বর নৌ হুশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।
এছাড়া দেশের অন্যত্র দক্ষিণ/দক্ষিণ-পূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কি.মি. বেগে বৃষ্টি/বজ্র-বৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দর সমূহকে ১ নম্বর সতর্কতা সংকেত দেখাতে বলা হয়েছে। উড়িষ্যা উপকূল ও তৎসংলগ্ন এলাকায় অবস্থানরত নিম্নচাপটি পশ্চিম দিকে অগ্রসর ও দুর্বল হয়ে সুস্পষ্ট লঘুচাপ আকারে ভারতের মধ্যপ্রদেশ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। এটি আরও উত্তর-পশ্চিম দিকে অগ্রসর ও ক্রমান্বয়ে দুর্বল হয়ে যেতে পারে। মৌসুমি বায়ুর অক্ষ রাজস্থান, সুস্পষ্ট লঘুচাপের কেন্দ্রস্থল, উডি়ষ্যা, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ ও বাংলাদেশের মধ্যাঞ্চল হয়ে আসাম পর্যন্ত বিস্তৃত রয়েছে। এর একটি বর্ধিতাংশ উত্তর-পশ্চিম বঙ্গোপসাগর পর্যন্ত বিস্তৃত রয়েছে। মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর মোটামুটি সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরের অন্যত্র প্রবলভাবে সক্রিয় রয়েছে।

এই অবস্থায় বৃহস্পতিবার (১০ আগস্ট) সন্ধ্যা পর্যন্ত খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায় এবং রংপুর, রাজশাহী, ঢাকা, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় অস্থায়ীভাবে দমকা/ঝড়ো হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরণের বৃষ্টি/বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের দক্ষিণাঞ্চলের কোথাও কোথাও মাঝারি ধরণের ভারী থেকে ভারী বর্ষণ হতে পারে।
বুধবার দেশে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয়েছে সিলেটে, ৩৩ দশমিক ৭ ডিগ্রি সেলসিয়াস। সর্বোচ্চ বৃষ্টিপাত হয়েছে খেপুপাড়ায়, ৮২ মিলিমিটার। ঢাকায় সামান্য বৃষ্টিপাত হয়েছে, আর সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

Facebook Comments

Share Option

Leave a Reply

Your email address will not be published.




© All rights reserved © 2020 ভোলা প্রতিদিন
Design & Developed BY ThemesBazar.Com